নূরনবী ﷺ

পোষ্টটি অন্যকে পড়ার সুযোগ করে দিতে শেয়ার করুন প্লিজ।

অবশেষে সম্পন্ন হলো “নূরনবী ﷺ”

– ডক্টর আব্দুল বাতেন মিয়াজী

আলহামদুলিল্লাহি ওয়াস সালাতু ওয়াস সালামু ‘আলা রাসুলিল্লাহি ﷺ । মহান রবের অপার মেহেরবানী, তাঁর প্রিয় রাসুল ﷺ এঁর নেক নজর, আল্লাহ্‌র অলিগণের উছীলা এবং আপনাদের দোয়ায় কিতাবখানি মোবাইল এপস (Android) হিসেবে প্রকাশ করার সমস্ত কাজ সমাপ্ত করলাম। এখন থেকে আপনারা নিচে দেয়া লিঙ্ক থেকে নামিয়ে ইন্সটল করতে পারবেন। এখনো গুগুল প্লেতে দিচ্ছি না। আগে আপনাদের মতামত এবং ভুলত্রুটি সংশোধন করার পর চূড়ান্ত ভাবে গুগোলে প্রকাশ করবো, ইনশা আল্লাহ্‌।

এ্যাপ-লিংকঃ এখানে ক্লিক করুন

কিতাবের লিংকঃ এখানে ক্লিক করুন

আপনাদের সহযোগিতা না পেলে এতো বড় একটি বিশাল কাজ এতো অল্প সময়ে সমাধা করা আমার মতো নগণ্য মানুষের পক্ষে সম্ভব হতো না। সর্বোপরি, আল্লাহ্‌ পাক এ কাজের জন্য আমাদের কবুল করেছেন বলেই আমাদের পক্ষে সম্ভব হয়েছে তা করা। এমন মহৎ একটি কাজ করতে গিয়ে অনেক ভাবে অনেকের সহযোগিতা পেয়েছি, তাদের কাছে আমি যারপর নাই কৃতজ্ঞ। কেউ কেউ সাহায্য চাওয়া মাত্র আমার মতোই দিনরাত পরিশ্রম করে আমাকে সহযোগিতা করেছেন।

সবগুলো অধ্যায় দেয়া হয়েছে। প্রথমে আল্লামা হাফেজ আব্দুল জলিল রহঃ এর জীবনী এবং উনার লেখা মূল ভূমিকা সংযোজন করা হয়েছে। মোট ৬৩ টি অধ্যায়, ভূমিকা, জীবনী, শেষের ৪টি সংযোজন সহ চ্যাপ্টার হয়েছে মোট ৬৯টি। একেকটি চ্যাপ্টার মানে ৩টি করে ফাইল। কিছু কিছু ফাইলের ভেতরে আবার প্রতিটি চ্যাপ্টারের দিক নির্দেশনা। সব মিলিয়ে মনে করতে পারেন হুযুরের ৩০০ পৃষ্ঠার কিতাবের জন্য আমাকে প্রায় ৩০০ পৃষ্ঠার প্রোগ্রাম লিখতে হয়েছে। এর জন্য কত যে পড়াশুনা করতে হয়েছে আর বিভিন্ন সমস্যা সমাধানে কত ভিডিও, কত ওয়েবসাইট আর তথ্য যোগাড় করতে হয়েছে তা একমাত্র আল্লাহ্‌ পাকই ভালো জানেন। তাঁর দরবারে লাখো শুকরিয়া যে সব কিছুই সুন্দর ভাবে সমাধা হয়েছে, এবং খুবই অপ্ল সময়ে হয়েছে।

তবে এতে ভুল থাকা খুবই স্বাভাবিক। আমি কিতাবের শুরু থেকে শেষ পর্যন্ত কয়েকবার পড়ে এডিট এবং প্রুফ রীডিং দেখেছি। তারপরও ভুল থেকে যেতে পারে। কেননা, কম্পিউটারের স্ক্রীনে অনেক ভুল চাপা পড়ে থাকে যা কাগজে প্রিন্ট হলে ধরা পড়ে। ঠিক একই ভাবে আপনাদের সবার সজাগ এবং অনুসন্ধানী চোখে সেগুলো ধরা পড়ুক এবং হুযুরের কিতাবটি নির্ভুল আকারে সবার হাতে পৌঁছুক এ প্রত্যাশা করছি। তবে আপনাদের সহযোগিতা এখন আরো বেশি করে প্রয়োজন হবে।

সবার প্রতি অনুরোধ থাকবে, আপনারা নিজেরা এপসটি নামিয়ে ইন্সটল করুন এবং অন্যান্য পরিচিত জনদেরকেও ইন্সটল করে পড়তে বলুন। আপনাদের চোখে ভুল ধরা পড়া মাত্র স্ক্রিনশট সহ আমাকে ইনবক্সে জানাবেন। ইনশা আল্লাহ্‌ সব সংশোধন করে ফাইনাল ভার্সন গুগোলে ছাড়বো।
আপনারা যা দেখবেনঃ

১। বানান ভুল, কথা ভুল, তথ্য ভুল, কিছু বাদ পড়ে যাওয়া কিংবা অতিরিক্ত চলে আসা।
২। Run বা চালাতে গিয়ে কোন ধরণের সমস্যা হয় কিনা ভালো করে লক্ষ্য করে আমাকে জানাবেন।
৩। ফন্ট, কালার, ব্যাকগ্রাউন্ড, ডিজাইন নিয়ে আলোচনা করতে পারেন। কীভাবে করলে আরো ভালো হতে পারে, সে পরামর্শও দিতে পারেন।
আশা করা যায় আপনারা এ ব্যাপারে সহযোগিতা করলে এপটি নির্ভুল হবে ইনশাআল্লাহ!

প্রাথমিক এবং সবচে’ গুরুত্বপূর্ণ কাজটি ছিল পুরো কিতাবের লেখাগুলো নতুন করে কম্পোজ করা। এ ব্যাপারে আমাকে অনেকেই সাহায্য করেছেন। আমি চেষ্টা করেছি সবার নাম এড করে দিতে। কারো নাম বাদ পড়ে গেলে কিংবা নামের বানানে ভুল হলে আমাকে জানেলে আমি ঠিক করে দেবো। কিতাবে উল্লেখিত দলীলের আপডেটেড রেফারেন্স দিতে পারলে খুবই ভালো হতো। আপনাদের সহযোগিতা পেলে ইনশাআল্লাহ তা পরে এড করা যবে। যারা যারা সহযোগিতা করেছেন তাদেরকে কেবল কৃতজ্ঞতাই জানাই না, আল্লাহ্‌ পাকের কাছে তাদের সবার জন্য দুয়া করি তিনি যেন এভাবে আমাদেরকে আরো অন্যান্য সুন্নী কিতাবাদি, লেখা, আমল-আক্বীদা সংক্রান্ত বিষয় নিয়ে কাজ করার তৌফিক দেন। এর পরের কাজ কি হবে তা আপনাদের মতামত এবং পরামর্শের ভিত্তিতে ঠিক করা হবে। সে কারণে আপনাদের মতামত খুবই গুরুত্বপূর্ণ।

এ কাজে আমাকে যিনি উদ্বুদ্ধ করেছেন, তিনি বয়সে খুবই অল্প, কিন্তু চেতনায় অনেক ঊর্ধে। তিনি হলেন প্রবাসী মুহাম্মদ আব্দুল কুদ্দুস। অতি কষ্টে দিনাতিপাত করলেও সুন্নিয়তের জন্যে তিনি বারবার আমাকে সামনে ঠেলে দিয়েছেন। অবশ্য দেশ থেকে আরেক আশেকে রাসুল আমাকে সুন্নী কিতাবাদি এবং লেখা নিয়ে এপস বানানোর কথা বলেছিলেন। তার কাছেও আমার কৃতজ্ঞতা। বাংলা টাইপিং এর পাশাপাশি আমাকে সাহায্য চাওয়া মাত্র আরবি এবারত টাইপ এবং এডিটিং-এ সহযোগিতা করেছেন মুফতি মুহাম্মদ হুমায়ুন কবির, জালালুদ্দিন খান, মাওলানা আরিফুল ইসলাম, আবসার তৈয়বী এবং আরো অনেকে। সবচে’ বেশি টাইপ করে দিয়েছেন একভাই, প্রায় ১০০ পৃষ্ঠারও বেশি। তার নামটি গোপন রাখছি, তিনি গোপনই থাকতে চান। তবে একেবারে শেষের দিকে এসে মুহাম্মদ আবু তাহের নামে যুবসেনার এক ভাই হুযুরের কিতাবের পুরো কম্পোজ প্রেস থেকে যোগাড় করে দিয়েছেন। আফসোস! শুরু থেকে তা হাতে পেলে আপনাদের সবাইকে এতো কষ্ট করতে হতো না। যাক আল্লাহ্‌ পাক তা কবুল করুক এবং এর বিনিময় এ পৃথিবীতে দিক এবং পরকালেও দিক। আল্লাহুম্মা আমীন, ইয়া রাব্বাল ‘আলামীন।

পোষ্টটি ভালো লেগে থাকলে আপনার মূল্যবান মতামত জানান প্লিজ!
  •  
  •  
  •  
  •  
  •  
  •