রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের মেহরাব

পোষ্টটি অন্যকে পড়ার সুযোগ করে দিতে শেয়ার করুন প্লিজ।

ফেসবুক বন্ধুদের সাথে আজকে একটি অতি গুরুত্বপূর্ণ স্থানের ছবি শেয়ার করব। তাহলো মসজিদে নববীর যেখানে দাঁড়িয়ে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নামাজে ইমামতি করতেন। রাসুল (দঃ) এর মেহরাব। আরবিতে লেখা রয়েছেঃ
هذا مصلي رسول الله صلى الله عليه وسلم

অর্থাৎ এটি রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নামাজের স্থান। অনেক সহিহ হাদিস বর্ণিত হয়েছে এর গুরুত্ব বর্ণনা করে। (হযরত আবু হুরায়রা (রা) থেকে বর্ণিত), নবীজি (দঃ) বলেছেন, আমার মিম্বার ও ঘরের (অর্থাৎ রওজা মুবারকের) মধ্যখানের জায়গাটি হল জান্নাতের বাগান। আর আমার মিম্বার হল আমার ঝর্ণাধারার উপরে। (বুখারী)

হুজরায়ে মোবারক ও মিম্বার শরিফের মাঝখানের জায়গাটি রওজায়ে জান্নাত বা রিয়াজুল জান্নাহ বা বেহেশতের বাগান নামে পরিচিত। এ স্থানটির বিশেষ ফজিলত রয়েছে। এখানে নামাজ পড়ারও বিশেষ ফজিলত আছে। ছবিতে দেখতে পাচ্ছেন ওখানে দু’রাকাত সালাহ আদায়ের জন্যে লম্বা লাইনে নবী প্রেমিকগণ অপেক্ষা করছেন।

মেহরাবে রাসুল (দঃ) নির্মিত হয়েছিল হযরত উমার বিন আব্দুল আজিজ (রহ) এর দ্বারা ৯১ হিজরিতে। এর আগে এখানে কোন মেহরাব ছিল না। নবীজি (দঃ) এখানে দাঁড়িয়ে নামাজে ইমামতি করতেন। বর্তমানে আমাদের সিজদার স্থান হল তাঁর দাঁড়ানোর স্থান। আর তাঁর সিজদার স্থান পুরো দেয়াল দিয়ে ঢেকে দেয়া। ছবিতে আপনারা দেখছেন নবী (দঃ) এর নামাজের স্থান। এর ডান পাশে অবস্থিত রাসুল (দঃ) এর মিম্বার। (অন্য আরেকদিন তাঁর ছবি দিব ইনশাল্লাহ!) আর বাম পাশে সেই মহা পবিত্র স্থান যেখানে আমাদের প্রাণপ্রিয় রাসুল (দঃ) বিশ্রাম নিচ্ছেন। অর্থাৎ আমি যে স্থান থেকে ছবিটি নিয়েছি তা হল রিয়াজুল জান্নাহ বা জান্নাতের বাগান। আল্লাহ তায়ালা আমাকে নবীজি (দঃ) এর মেহরাবে দাঁড়িয়ে দু রাকাত নামায আদায়ের তৌফিক দিয়েছেন। সে জন্য তাঁর দরবারে লাখ লাখ শুকরিয়া।
সৌজন্যেঃ ডঃ আব্দুল বাতেন মিয়াজী, সুইডেন।

পোষ্টটি ভালো লেগে থাকলে আপনার মূল্যবান মতামত জানান প্লিজ!
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Comment